প্রথম পৃষ্ঠা

‘ছাপার জন্যে লেখা’


লিখতে বসলে সর্বদাই একটা মাপ মাথায় রাখতে হয়।
সাধারন উপন্যাস, পাঁচ থেকে আট ফর্মা, ক্লাসিক মানের লেখা হলে আট থেকে দশ ফর্মা; না হলে প্রকাশক পাওয়া যায়না’ পাঠক পড়তে চায়না; অনেক ঝক্কি অনেক ঝামেলা। বিভিন্ন পত্রিকায়ে বিভিন্ন শব্দ সংখ্যা নির্দিষ্ট করা আছে, সে মাপে লিখে পাঠাতে হয়। তারা কাউকে কাউকে বা সবাইকেই কমবেশী পয়সা দেয়।

আমরা অবশ্য টাকা পয়সা দিতে পারিনা এখনো। তবে মান সম্মত লেখা, সে যে মাপেরই হোক, ছয় খেকে দু’শ শব্দের গল্প বা হাজার দু’ তিন শব্দের উপন্যাস; মানে যা প্রেসে ছাপা হয়ে বই-পত্রিকা হবার আকারে লেখা হয়নি অথচ দুর্দান্ত; মৌলিক বা অনুবাদ, তা এখানে প্রকাশ করা হবে। গল্প, উপন্যাস, কবিতা, প্রবন্ধ সব; শুধু মনে রাখতে হবে লেখায়ে কোনো ভাবেই দেশ-দশ-ধর্মে আঘাত আনা যাবে না।

প্লিজ* তাহলে এই ব্লগে** লেখেন। আপনি মনের কথা গল্পের মত বা নিছক গদ্যের মতও লিখে প্রকাশ করতে পারেন এখানে, সাথে লেখার উপযুক্ত কোন স্বত্ত্বমুক্ত ছবিও*** সেঁটে দিতে পারেন। নিজের ছবিতো দিতেই পারেন। নিজে তোলা ছবিও দিতে পারেন।

ইতি,
ধন্যবাদ

*  প্লিজের সমান ওজনের কোন বাংলা শব্দ এখন মাথায় আসছে না।
** এটাই এর বাংলা।
*** নেটে প্রচুর পাবেন। যে ছবির স্বত্ত্ব আপনার নয়, বা যে ছবি স্বত্ত্বমুক্ত নয় তা দেবেন না দয়া করে। সে ক্ষেত্রে আপনার লেখক অনুমতি বাজেয়াপ্ত করা হবে।